গুচ্ছ কবিতা : সুজিত রেজ

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১ /
ফেসবুক-এ শেয়ার করুন /
টুইটার-এ শেয়ার করুন







সুজিত রেজ


পর্যবেক্ষণ 
--------------------

প্রতিটি গুহায় থাকে----- জ্যামিতিক জল
জৈন নীরবতা
উপুড় করা গভীর অন্ধকার- পিলসুজ।।

প্রতিটি বাগানে থাকে----- মালীর অতৃপ্তি 
খেদ , ঝুলন্ত পৃথুল স্বপ্ন 
অগভীর আলবালে শান্ত সমাহিত দৃষ্টি।

প্রতিটি খাতায় থাকে----- স্মৃতি-বিবমিষা
কাটাকুটির হিজলরেখা
সাম্রাজ্য জয়ের অতি উৎকট নেশা।।

প্রতিটি কবিতায় থাকে----- গবাদি প্রলাপ 
চলনবিলের দুপুর
মোহমুদ্গর  যাপনচিত্র , কূটভাষ।।



আনন্দবায়ু
---------------------

দিয়েছ তো সবই----- চিতল আকাশ
আনন্দবায়ু , আচিত গল্পডালা
চলনবিলের গন্ধবিধুর লালনবাতাস
স্বভাবকাজল চিত্রার্পিত রেখামালা

প্রাণচঞ্চল পরমস্পর্শ , দেহলীর
দোয়েলগীতিকা , স্বঞ্জ সখেল
সন্তাপহীন দিবসনিবিড়
তবু নিধুবন বিমূর্ত উদ্বেল

তারপর আর কী আছে প্রিয়বর
পলাতক মন নির্বাণ থিতু
মঙ্গলতরী বেঁধেছে নোঙর
নীলমণিলতায় দোল খায় ষড়ঋতু 


আবাহন
-----------------

হে আমার কৈশোরবেলা
কত হাসিখুশি ছেলেখেলা, উদভ্রান্ত হৃদয়ের  মন্থনকাল, জলীয় যন্ত্রণা, 
হঠকারি ডালপালা মেলে দিয়ে আজ
গাছ হয়ে বসে বসে ভাবি, 
এ জীবনযৌবন ধন সবই অসার

আমি ছিলাম আমি আছি আমি থাকব 
ভেবেই তো ফুটেছিলাম মুকুলে-মুকুলে
বেলাশেষের সান্ধ্য বিকেলে চলনবিলে
জোড়া ভ্রূ টানটান করে দেখি, 
এতখানি বিশ্বাস রেখে কবর খুঁড়েছি নিজের

এখন আমি দুঃখের কথা বলি পাহাড়কে
এখন আমি খেদের ঢেউ তুলি সমুদ্রে
এখন আমি বেদনার জল মাপি চলনবিলের গভীরতায়