গুচ্ছ কবিতা : শুভাশিস গোস্বামী

শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ /
ফেসবুক-এ শেয়ার করুন /
টুইটার-এ শেয়ার করুন

 





শুভাশিস গোস্বামী


শিকড়ের গান 

--------------------
পথের দুধারে এখন নির্মাণের কাজ 
ইতস্তত খোয়া, ইঁট ,সিমেন্ট, বালির স্তূপ।
সেদিন সন্ধ্যায় হঠাৎ উঠল ঝড় 
হলুদ হ্যালোজেনের নীচে 
ঘূর্ণিপাক তুলে উড়ছিল অজস্র হলুদ বালি।
আর আমার মনে হচ্ছিল খালি 
এমন ঝড়ের জন্যে প্রতীক্ষা করছি বহুদিন----
যে ঝড়ে ঘূর্ণিপাক তুলে 
উড়ে যাবে জীবনের বিশীর্ণ হলুদ পাতা 
আর তখন চতুর্দিকে কেবলই নির্মাণ 
চতুর্দিকে শিকড়ের গান।


আমার ঈশ্বর 
-------------------

চূর্ণ ক'রে বসে আছি আমার জীবন 
ওষধি বৃক্ষের কাছে যেতে হবে বুঝি 
এক আকাশ স্তব্ধতা ঘিরেছে আমাকে 
কোথায় যাবার ছিল কেবা ব'লে দেবে।


উর্মিল জলের কাছে  পেতেছি যে জানু
কার কাছে প্রার্থনা জানাব বলো তো 
জলের মতন ঘুরে একা কথা বলি
পাতালনিহিত আজ আমার ঈশ্বর ।


স্বগতকথন 
------------------

দেখা হলো বহু যুগের পরে
একইরকম রয়েছ তুমি আজও 
বুকের ভেতর তেমনি ক'রে বাজো
বলছি তোমায় খুব অনুচ্চ স্বরে 

সেদিন ছিল সাত সাগরের ঢেউ 
শরীর জুড়ে মগ্ন কোলাহল 
পান করেছি শুধুই হলাহল
তুমি ছাড়া জানত না তো কেউ 

ওপর থেকে একইরকম হলেও 
ভিতরঘরে বদলেছে কি কিছু?
স্মৃতি তাড়া করছে পিছু পিছু 
বদলেছ কি আমূল তাই ব'লে।

এখন তোমার ভরাট সংসার 
সূক্ষ্ম ফাটল কোথাও কিছু আছে?
সুখের মানে এখন তোমার কাছে
ঘরটুকু না ঘরের অন্য পার ?

স্মৃতির ঘরে অনেক উন্মাদনা 
খুলতে কি চাও সেসব স্মৃতির ঝাঁপি 
সেদিনের সেই তৃষ্ণাকে আজ মাপি
মাপতে মাপতে হচ্ছি অন্যমনা।