দুটি কবিতা : অলোক বিশ্বাস

সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১ /
ফেসবুক-এ শেয়ার করুন /
টুইটার-এ শেয়ার করুন

 







অলোক বিশ্বাস


আত্মীয়তা
---------------

তেজপাতা লবঙ্গ এলাচ আমার বন্ধু। কুমড়ো ফুলের সঙ্গে আমার রোজ দেখা হয়। 
শালুক ফুলের বাড়িতে কারা আসে, কেনো আসে, শালুক ফুল সেকথা জানাতে 
দ্বিধা কোরলেও শালুক ফুলের আত্মীয়রা আমাকে জানিয়ে দেয়। 
ফুলকপি গান করে, বাঁধাকপি গিটার বাজায়। আমার টেবিলে যেসব ফল থাকে, 
তারা বিভিন্ন প্রজাতির হলেও, তাদের মধ্যে আজ পর্যন্ত কোনো সাম্প্রদায়িক বিভেদ ঘটেনি।
 মুগ মুশুর ছোলা এবং অড়হর ডালের কাছ থেকে প্রত্যন্ত গ্রামের কাহিনি শুনি আমি। 
ভুট্টার ক্ষেত প্রতিদিন ডাইরি লেখে। আখের খেত দেশের অর্থনৈতিক সেনসেক্স বিষয়ে
 যাকিছু জানে, তার একাধিক বিশ্লেষণ সেচ প্রকল্পের কাজে লাগে। 
দেশের সেচ প্রকল্প রবিশস্য কিম্বা খারিফ শস্যের সঙ্গে কেমন আচরণ করে, 
প্রত্যেক ফসলের নিজস্ব টেক্সটে পরিষ্কার লেখা থাকে। 
আমার হোয়াটস অ্যাপ থেকে আমি সমস্ত ফসলকে নিয়মিত কল কোরি...


প্রাণীজগৎ
----------------- 
   
আমার নাম পাখি। পাখির নাম আমি। আমি নদীর কাছে যাই। নদী আমার কাছে আসে। 
গাছকে জড়িয়ে ধ'রে কাঁদি। গাছও আমার জন্য কাঁদে। আমার কিছু অনুভূতি অন্যদের 
কবিতার মধ্যে আছে। অন্যদের সাঁতার কাটার ভাষা আমার সাইকেলের চাকায় অতিবাহিত হয়। 
একটি প্রাণীকে হত্যা করা হলো মানে আমাকেও হত্যা করা হলো। আমি ঝড়বৃষ্টি হতে চাই ঠিকই, 
কিন্তুএমন ঝড়বৃষ্টি হতে চাই না যাতে মানুষেরা ঝড়বৃষ্টিকে কঠিন অংকের ফর্মুলা ভাবে। 
ব্যালকনির হাত ধ'রে দাঁড়িয়ে থাকি একা। ব্যালকনিও তার একাকিত্বের বর্ণমালা 
আমার কথোপকথনে দ্রাবিত কোরে দেয়...