কবিতা : নিখিলকুমার সরকার

 





নিখিলকুমার  সরকার


★  খেলা ... বাই-প্রোডাক্ট

      (২য় পর্ব) 
১.
আগুন ভার্সেস জল টাইব্রেকার শুট
আমি সর্ব অঙ্গ দিয়ে চেটেপুটে নিই---
ডাগ আউটের উত্তেজনা 
আমাকে তীব্র শিহরনে নিষিক্ত করে

ওদের প্রতিটি কিক, জানি 
রেফারির হুইসিল নয়, মিথুনমুদ্রায়
আমার চুম্বন-সংকেতের অপেক্ষায় থাকে 

২.
কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া প্রদর্শন ছাড়াই 
দাউদাউ পিচে 
আমি সম্পর্কের নতুন ইনিংস শুরু করি
আবার সেই আগুন নেভাতে ডেকে নিই
অতল জলের প্রবল বাউন্সার

আগুন আর জল সংলাপহীন আনুগত্যে
আমার পাণ্ডুলিপিতে সহবস্থান করে ---
বাংলাভাষার অসম্পূর্ণ কবিতারা তা
ইতিমধ্যেই জেনে গেছে 

৩.
উনপঞ্চাশ হাওয়া আমাকে 
পোড়াতে চায়,আমিও নির্দ্বিধায় 
আগুন উসকে দিই --- পরিত্যক্ত শব্দের 
সমূহ দীর্ঘশ্বাস ছাইভস্ম হয়ে যায় 
ওই পথভোলা অগ্নি-গর্ভে 

ভাটার খেলায় বিস্মৃতির চোরাটান ---
স্ট্র্যাটেজিস্ট আমি, ক্যামোফ্লেজে
 মুদ্রার বিভ্রম আর উজান শৃঙ্গারে
পৌঁছে যাই, চ্যাট মোডে জেগে থাকা 
অন্তহীন জলের পয়ারে

৪.
উজান শৃঙ্গারে রচিত বিচিত্র আগুন নিয়ে
আমি জলজ পয়ারে ভেসে থাকি, দেখি ---

অনস্ক্রিন আমার সমগ্র 

                           ---*---