সম্পাদকীয় : আষাঢ় সংখ্যা : চন্দ্রদীপা সেনশর্মা

 




বানান এবং গদ্য
-----------------------

উৎসর্গ: অজয় দাশগুপ্ত
---------------------------------

চন্দ্রদীপা সেনশর্মা
-------------------------


আষাঢ় বাবার (অজয় দাশগুপ্ত) জন্মমাস। তিনি
বলতেন, বিদেশে প্রুফরিডারের যে সম্মান এদেশে
নেই। নেই বলেই বোধহয় বাংলাভাষা ও বানানের
এতবেশি অবনমন হয়েছে, হয়ে চলেছে। বাবাকে
শ্রদ্ধা জানিয়ে একটু অন্যরকম সম্পাদকীয় পেশ
করলাম।

ধারণ প্রাণ দারুণ ভীষণ ক্ষণ বিষণ্ণ ত্রাণ আবরণ
আভরণ পাণি(হাত) পাণিনি পাণিনীয়(+ ঈয়) খণ্ড
পণ্ড পণ্ডা পণ্ডিত পাণ্ডু পাণ্ডুর পাণ্ডুলিপি। ধরন,
ধরণ (পদ্ধতি/প্রকার/রকম/ঢং) ধরন লেখা হয়।
পরান পানি(জল) ঠান্ডা পান্ডা(পশু এবং গুরু বা
দলনেতা) গুঞ্জরন শিহরন অর্জন নির্জন বর্জন।
অপরাহ্ণ পরাহ্ণ পূর্বাহ্ণ প্রাহ্ণ (ণ)। সায়াহ্ন মধ্যাহ্ন(ন)।

প্রতিযোগী সহযোগী একাকী বৈরী। প্রতিযোগিতা
সহযোগিতা একাকিত্ব বৈরিতা।

উদ্দেশ্য (লক্ষ্য, অভীষ্ট); উদ্দেশে (দিকে, প্রতি);
উদ্দেশ্যে (জন্যে, কারণে)।

সখ্য✔️ সখ্যতা✖️। সৌজন্য✔️ সৌজন্যতা✖️।
উৎকর্ষ✔️ উৎকর্ষতা✖️। দরিদ্র দরিদ্রতা দারিদ্র
দারিদ্র্য✔️ দারিদ্রতা✖️। দীন দীনতা দৈন্য✔️
দৈন্যতা✖️। মৌন✔️ মৌনতা✖️। মৌনতা
অনেকেই লেখেন।

মুহূর্ত✔️ মুহুর্ত মূহুর্ত✖️। ভূত কিম্ভূত, কিন্তু অদ্ভুত।
দুর্গা কিন্তু দূর্বা।

সন্ধে সন্ধ্যা সন্ধ্যাকালীন সান্ধ্য✔️ সান্ধ্যকালীন✖️
সম্মাননা সম্মাননীয়। সম্মানীয় নয়।

ওঁর এঁর✔️ ওনার এনার উনার ইনার✖️ ওঁরা
এঁরা✔️ ওনারা এনারা উনারা ইনারা✖️ ওঁকে
এঁকে✔️ ওনাকে এনাকে উনাকে ইনাকে✖️ ওঁদের
এঁদের✔️ ওনাদের এনাদের উনাদের ইনাদের✖️
গল্পে প্রথাগতভাবে কম লেখাপড়া জানা মানুষের
মুখে সংলাপ হলে, ঠিক আছে।

আবিষ্কার বহিষ্কার পরিষ্কার। পুরস্কার তিরস্কার।

উ-কার এবং ঊ-কার এখন সরলভাবে নীচে বসানো হয়। অবশ্য 
এই পরিবর্তন গুগল বা কম্পিউটারে সম্ভব না, প্রিন্টে সম্ভব।


২.
এই দুর্দিনে সময় কাটানোর জন্য সিনেমা দেখি।
বহুদিন পর 'শোলে' দেখলাম। উফ্ ঘোড়ার গতি
কী অসামান্য! পাহাড় থেকে নীচে, নিচু থেকে
পাহাড়ে, কঠিন বাঁক নিয়ে ধুলো উড়িয়ে চলেছে।
গদ্যের গতি এরকম হওয়া উচিত। ক্রিয়াপদ গদ্যে
বা গল্পে ভেতরে না বাইরে থাকবে বুঝে লিখতে হয়।
না জানলে গদ্যের ঝরঝরে চলন গতি নষ্ট হয়ে
যায়। অতিরিক্ত বিশেষণের ব্যবহারও গতিরোধ
করে। গভীর মনোযোগ এবং অনুশীলনে গদ্য এবং
কবিতার পার্থক্য বুঝে ওঠা সম্ভব। তার মানে এই
না দুইয়ে কোনো বৈরিতা আছে। বিমল করের গল্প
পড়ে আলোচক পাঠক বলতেন, কবিতার মতো
সুন্দর। তা বলে কি গদ্য সুন্দর না? গদ্যের
অনায়াস সৌন্দর্যে কবিতাও লেখা যায়, অনেকেই
লিখেছেন, লিখছেন। 'সাথে' গদ্যে অচল, সঙ্গে বা
সংগে লিখতে হয়, 'সাথে' শব্দটি কিন্তু অচল না।
বহুবচন বাক্যে দুবার বসে না।

যাঁরা স্বীকার করেন, স্বাগত। জীবন তো শেখার
জন্য। আমি কি নিখুঁত? না। শিখি, ভুল হয়। কবি
ব্যাকরণকে ভেঙেই থাকেন। কিন্তু তা জেনে করতে
হবে, না জেনে করা ঠিক না। আমার আগের লেখা
অসংখ্য ভুলে ভরা। আমি ব্যাকরণে গোল্লা পেতে
পেতে চিরকাল বেঁচেছি। বাবা এও বলতেন, জীবনে
একটা ভাষা ভালো করে শিখলে অন্য ভাষা বোঝা
সহজ হয়। শুনিনি। তাই কোনো ভাষাই শিখে
উঠতে পারিনি। এখন শিখছি। মাতৃভাষা। শিখুন না
আপনারা।
---------------

বানান শেখার ঋণ: কালীকৃষ্ণ গুহ, প্রভাত চৌধুরী,
বাণীব্রত চক্রবর্তী, অভিধান।