গুচ্ছ কবিতা : মেহেদি হাসান

রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১ /
ফেসবুক-এ শেয়ার করুন /
টুইটার-এ শেয়ার করুন

 





#ফেরত #চাই।।

ফেরত চাই আমার পাঠানো শব্দের প্রতিটি অক্ষর.. 
যেগুলো আমি ধার করেছিলাম বিজয়নগর থেকে,
মৃত ইনকার ভগ্নস্তূপ বেয়ে কুড়িয়ে এনেছিলাম।।

ফেরত চাই আমার শব্দ'দের,
যাদের তুমি পরতে পরতে লাগিয়েছো ইতিহাসের বিবর্ন কালো ছাপ...,
প্রতিটি প্রেমের শব্দে মিশিয়েছো ব্যর্থতার চরম পরিহাস..।।

যেসব শব্দ তোমার মায়াবী ঠোঁটে পায়নি স্থান,
যে শব্দে তোমার বন্দরে বাজেনি সাইরেন,
আমি সেই শব্দের প্রতিটি অক্ষর আজ ফেরত চাই 
ছড়িয়ে দিতে চাই শহুরে ওলিতে গলিতে...,
স্লোগানে স্লোগানে ভেসে যাক  আমার শব্দের বাণ..
সহস্র শতাব্দীর পরেও জেগে উঠুক তোমায় পাঠানো প্রতিটি শব্দের মান।।

ভগ্ন হৃদয়ের চরম অস্থিরতায় আমি ফেরত চাই,
ফেরত চাই  পাঠানো প্রতিটি রক্তকনিকার স্রোত,
শিরায় শিরায় ছড়িয়ে দেওয়া শব্দের ঝাঁক।। 

তোমাকে পাঠানো প্রতিটি শব্দ আজ এক্ষুনি ফেরত চাই....।।



।।আমি তোমাকে।। 


আমি তোমাকে এমন কিছু দিতে পারি
          যা অন্যরা দিতে পারেনি।।
কি দিয়েছে ওরা তোমায়!! দামি রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া,  ফ্যাকাশে দুপুর!!

"কর্পোরেটে"আড়াল করেছো নিজেকে।।

আমি তোমাকে সকাল দেবো শিশির সমেত,
আমি তোমাকে ঘাসফুল দেবো ধানের গন্ধ সমেত,
আমি তোমাকে সতেজ সবুজ দেবো বিকেল সমেত
আমি তোমাকে রাত দেবো জোনাকি সমেত
আমি শব্দ দেবো,কবিতা দেবো,দেবো কাব্যগ্রন্থ 
বন্যপ্রেম ছড়িয়ে দেবো মেঘ ভাসানো ওই চুলে।।

আমি তোমাকে এমন কিছু দিতে পারি 
             যা অন্যরা দিতে পারেনি,
                               দিতে পারেও না।।