দুটি কবিতা : রবীন বসু

 





রবীন বসু


জাদুবাক্স খুলে গেলে


জাদুবাক্স খুলে গেল, মোহিতে আবিষ্ট হই

রঙের উদ্ভাস নিয়ে রূপকথা জেগে ওঠে;

জীবন ম্যাজিক জানে, ঝুঁটি ধরে টেনে আনে

ঘাড়, বিস্তৃত উঠোন শুয়ে থাকে আলোমাখা

দিনের নিভন্ত বাতি, জোনাকির ডানা রাত

আমার গোপন ছিঁড়ে সত্যটুকু বটফল

স্মৃতির ঘোমটা টেনে আড়ালে ঢাকছে মুখ

ভাঙা নৌকোর খোলের রহস্যমাখানো গন্ধ

প্রকীর্ণ অস্থির সব সময় বাহিত চিহ্ন

উঠে আসে আন্তরিক জাদুবাক্স খুলে গেলে।


তোমার সুখের পাশে


আমার দুঃখের পাশে তুমি নেই

তোমার সুখের পাশে আমি আছি

অন্ধকারে ঘোর লাগা স্তব্ধ ডানা

আমার উড়ান তোমার কাছাকাছি।


উঠোনে দাঁড়াও তুমি আলো ঝরে

বেড়ার ওপাশে আমি একা থাকি

তোমার সংসার আলো ঝলমল

আমার দুঃখের কথা বাদরাখি।


হিমজমা রাত বাড়ে, তারা জ্বলে

আমার হৃদয় জুড়ে ব্যথা নড়ে

তোমার মুখের হাসি রত্ন ঝরে

আমার গোপন দুঃখ কথা বলে।


আমার দুঃখের পাশে তুমি নেই

তোমার সুখের পাশে আমি আছি

অনন্ত যন্ত্রণা নিয়ে থাকে প্রেম

তবু তার হাত ধরে যেন বাঁচি।