অগ্রহায়ণ সংখ্যা-অণুবাদ:রুদ্র কিংশুক

মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ /
ফেসবুক-এ শেয়ার করুন /
টুইটার-এ শেয়ার করুন

 | ১৪০০ সাল পত্রিকা

স্তোয়াংকা গ্রুডোভা-র কবিতা -অণুবাদ:রুদ্র কিংশুক


বুলগেরিয়ার কবি, স্তোয়াংকা গ্রুডোভা-র জন্ম ১৯৪৮ এর ২৯ আগস্ট । সেন্ট ক্লিমেন্ট ওহরিডিস্কিষ্ট ইউনিভার্সিটি থেকে তিনি বুলগেরীয় দর্শনে স্নাতক ডিগ্রি প্রাপ্ত। তিনি জীবনে বহু পেশার সঙ্গে যুক্ত ছিলেন। ল্যাব টেকনিশিয়ান, শিক্ষক, পুতুল নাচের কলাকূশলী, সাংবাদিক সম্পাদক---  বিচিত্র বিষয়ে তিনি নিজেকে জড়িয়ে ছিলেন। বিপুল তার জীবন অভিজ্ঞতা। এ পর্যন্ত পাঁচটি কবিতা সংকলন ও দুটি ছোটদের বই লিখেছেন তিনি।  ২০১২ তে তিনি একটি কবিতা পুরস্কার লাভ করেন । বর্তমানে তিনি বুরগাস-এর নিকট রুয়েন নামের একটি ছোট্ট গ্রামে থাকেন।


১.
গাছ

তার পাতায় আমার ভালোবাসা আর গুঁড়িতে
মোটা বল্কলের নিচে আমি অনুভব করি তার স্পন্দন
  আমি তার দিকে তাকালে যে আনন্দ পাই
  সেই আনন্দে সে ফেটে পড়ে, অধিকন্তু
   সে প্রস্তুত থাকে নিজেকে উৎপাটিত করতে 
   আর তার আত্মত্যাগ সে আমাকে দেয় উপহার
  
কারণ আমি তাকে ভালোবাসি এবং আমিই

একমাত্র পথচারী যে 
তার ফিসফিসানিকে অনুবাদ করতে চাই।
 

২.

সাহস


যে আগামী দিকে পা বাড়ায় সে বিশ্বাস করে
বিশ্বাসই ফল আনে

যে আগামীর ভিতরে পা বাড়িয়েছে সে জানে 
ফলের স্বাদ কী রকম

আর যে এক পা বাড়ায় নি সে এখানে কাঁপে
  সন্দেহের তুষারী আতঙ্কের ভেতর 
 
৩.

ফেং সুই


তোমার বাড়ি আমার পছন্দ 
ত তোমাকে পছন্দ ততটা নয়
কিন্তু আমি আসব 
যেহেতু তুমি অমন্ত্রন করেছো

আমার বিশ্বাস এমন বাড়ি আছে 
যা একজন মানুষকে পাল্টায় 
ভালোর দিকে