কবিতা : চন্দন দাস

 







অক্ষরকুসুম

চন্দন দাস

নিকষ- অন্ধকারে ঘড়ির কাঁটাটা ছুটছে টিকটিক 
রেডিয়ামের অহংকার জানান দিচ্ছে 
ঘণ্টার কাঁটা এখন বারোটা পেরিয়ে, 
এবার শেষ হবে বর্ষযা আমাদের।
আহাঃঃ
আলোর রোশনায় ভেসে যাচ্ছে চরাচর 
 নবাগতের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছি,
বুকের পাঁজরে বেজে চলেছে বেহাগের সুর
যেন এক সত্যস্মরণ।

ঝুল- কালি মাখা পুরনো স্মৃতির মালা
খসে খসে পড়ছে পুঁতিকাঠির মতো 
এক একটা বিষাদদানা,
দানাগুলো লাফাতে-লাফাতে
কোথায় যেন হারিয়ে যাচ্ছে অন্ধকারে বেশ!

বুকের ভিতর গনগনিয়ে উঠছে উত্তাপ 
আমাকে নির্দেশ  করছে আর এক সময়ের দিকে,
শ্রম-ঘাম- রক্তে ভিজে যাচ্ছে আমার কবিতাশরীর!
 
আমি স্পষ্টত দেখতে পাচ্ছি 
আমার শূন্য -আঁচল ভরে যাচ্ছে অক্ষরকুসুম,
দাঁড়িয়ে আছি নির্বাক-নিথর
আলোরা আলিঙ্গনে -শ্বেতপাথরের গালিচায়!

আমার দু'চোখে জেগে উঠছে একটা ক্ষেত
পৃথিবীময় এখন শব্দের ফসলসম্ভার,
আমার চতুর -বোধ খুঁটে খুঁটে তুলে নিচ্ছে নিজস্ব গোলায়।