স্মরণলেখ : অভিজিৎ দাসকর্মকার

বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২ /
ফেসবুক-এ শেয়ার করুন /
টুইটার-এ শেয়ার করুন

 





অভিজিৎ দাসকর্মকার 


একটি নির্মেদ এবং সাবলীল সলিলকি



"যখন কবিতাকে দেখবে তখন নিজের ভিতরটাকে দেখার এবং জানার চেষ্টা কোরো।এতে কবিতাও সুন্দর, আরো গঠনগত সুন্দর হয়ে উঠবে।"
___ প্রভাত চৌধুরী (২০১৮,মে) 

এটা লিখিত কোনো উক্তি নয়,আর বিখ্যাত নাকি পাঠক জানেন, পাঠকই বলবেন। এই কথাটি আমাকে বলেছিলেন প্রভাত চৌধুরী। চলে গেলেন। শুধু একটা প্লাস্টিক বদ্ধ দেহ। অথচ কতো সাজ পোশাক সমারোহ এসব নিয়ে কাটিয়েছেন দীর্ঘ কবিতা হয়ে,দীর্ঘ পত্রিকা হয়ে, দীর্ঘ সহসঙ্গী হয়ে। 

আজ প্রচণ্ড ঘুম পাচ্ছে আমার। প্রচণ্ড... হঠাৎই ফোন বাজলো।রাত ১।৩৫ এ.এম 

হ্যালো...!
আমি প্রভাত চৌধুরী বলছি।
জ্যেঠু কেমন আছেন? ভালো গো...

অভিজিৎ, তোমার সাথে কিছু কথা আছে। বিষ্ণুপুর বড্ড প্রিয় আমার। তুমি,সুশীল, কার্তিক, স্বপন সবাই আছে। তোমরাতো পরিবারের লোক। তাই না!!

জ্যেঠু, আপনি কী জানতেন? আমরা ২০০০-২০০৩ জন ভাণ্ডারে রাত ৯টা অবধি দাঁড়িয়ে থাকতাম, কবিতা পাক্ষিক শারদ সংখ্যা, বইমেলা সংখ্যা সংগ্রহ করার জন্য। নিজেদের কবিতা আছে যে সংখ্যায়, সেই সংখ্যা সংগ্রহ করার জন্য। বর্ষায় থাকতাম ছাতা মাথায়। কী আবেগ আর উচ্ছ্বাসে বুক ছটফট করতো! কবিতা পাক্ষিকে প্রথম কবিতা প্রকাশের জন্য একে অপরকে বাড়িতে খাওয়াতাম। 
মনে করছেন, আমি বেশি বলছি পাঠক? এক চুলও না। আমরা আবেগের বেগ নিয়ে থাকতাম এবং ২০২০ অবধিও ছিলাম। তবে সেই আবেগ আমৃত্যু থাকবে।
 
চলে গেলেন! দুম করেই চলে গেলেন! অবাক তো...! মাত্র রাত 
৮।৫৫ তো!

আমার সাথে তোমার কিছু কথা ছিলো কী? 
___ হ্যাঁ তো।
সেতো অনেক কথা। 
---- বলো।
একটা কথা বলুন তো...?

একটা কবিতা লাগবে, কতদিনে লিখে দিতে পারেন? (পাগল নই, এরমই তাঁর সাথে কথা হোতো আমার).

"এই কুশলসংবাদটি লেখা হচ্ছে সাপ্তাহিক ব্লাকহোল - এর জন্য ♤  আমরা জানি Hole-কে বাংলায় গর্ত বা গহ্বর বলে ♤আর গহ্বর = গুহা ধরে নিলে লেখাটি অর্থাৎ কুশলসংবাদটিকে গুহামুখ নিঃসৃত বলা যেতে পারে ♤ অতএব কুশলসংবাদ = ভাগীরথী একটি নদীর নাম ♤ এই বিশ্বাস ছবি বিশ্বাসের গলায় শুনলে আপনারা বিশ্বাস করতেন ♤ আমাকে বিশ্বাস করলে আমি গুহামুখ থেকে যা শোনাব তার জন্য শ্রবণইন্দ্রিয়টিকে আপডেট করতে হবে ♤ আরো 80GB মেমোরি অ্যাড করতে হবে হাডডিসকে♤ কুশলসংবাদটি হল আগামী পূর্ণিমাতে চর্যাপদের একদল হরিণ দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের চিড়িয়াখানা থেকে ছুটে আসবে আমার গুহার দিকে ♤ দীপেনদা জানতেও পারবেন না ♤ শুনলেন আপনারা আর বললাম আমি ♡"
____ প্রভাত চৌধুরী 
সাপ্তাহিক ব্ল্যাকহোল ওয়েবজিন (শারদ সংখ্যা) 

দ্যাখো গো অভিজিৎ, তোমার পছন্দ হয় নাকি? আমার পছন্দ, একদম ঠিক আছে। এটা থাকছে জ্যেঠু। বেশ...
পত্রিকাকে যত্ন করে কোরো। এতবড়ো কাজ করছো, এতো তরুণ এবং প্রবীণ নিয়ে কাজ করছো, এই বয়সে! আমার খুব ইচ্ছে হয় তোমাদের বয়সে ফিরে যাই। সেই চঞ্চলতা, সেই উদ্দম নিয়ে আবার চলি। ঠিক আছে, আবার হবে কোনোসময়।

জ্যেঠু আরো কিছু বলুন,শুনি... 

বলছি তো।বলবো বলেই তো...
তোমার কবিতা নিয়ে সুশীলকে বলেছি। তোমার কবিতায় বহুরৈখিক মোড় ,মেধা এবং মননের মিল মিশ বেশ আকর্ষণীয়। আগামী তোমার কবিতা আলোচনা করবে ,তুমি চন্দ্রদীপা, রিতা, মন্দিরা এদের কবিতায় মতামত দিও, ওরাও এগিয়ে যেতে পারবে।

আমার মতামতে তাদের কী উপকার হবে বলে আপনি মনে করছেন, জ্যেঠু?
আছে। ওরা পোক্ত হতে পারবে। মন্দিরার কবিতায় একটা বাঁধন আছে,তবে উপমা দেয় বেশি, এটা কমানো দরকার। চন্দ্রদীপার কবিতায় এখনো বড্ড আধুনিক ভাব,আপডেট করতে হবে আরও। ওকে এতো বকি বোঝে না,ভাবে আমি পছন্দ করি না,আমি কাউকে সরাসরি ভালো বলি না, 
আর রিতা দি?
রিতার কবিতায় একটা নিজস্ব ভাবে আছে। ওকে গৌরাঙ্গ অনেকটাই তৈরি করেছে, তবে এখন রিতা নিজে কবিতার মোড়, আপডেট করা কিছুটা বুঝতে পারে।

আর বেশিক্ষণ বলতে পারিনা। এবার তোমার ওঠার সময়, তুমি কাজ গোছাও আমি সাক্ষাৎকার পর্বটি এখানে শেষ করলাম। আর কাওকে সাক্ষাৎকার দেবো না।

জানি না কবিতা পাক্ষিক কোন উত্তরআধুনিক টার্ন নেবে।

তবে হয়তো সলিলকি চলতেই থাকবে কমরেড।