গুচ্ছ কবিতা : বন্যা ব্যানার্জী

 





বন্যা ব্যানার্জী


 প্রচ্ছদ


মাঝে মাঝে মনে হয় গাছ হয়ে থাকি

আমাকে ঘিরে গড়ে উঠবে পাখিদের বার - বাড়ন্ত সংসার
কনে দেখা রোদ ঠেস দিয়ে বিশ্রাম নেবে কিছুক্ষন!
দু একটি প্রেমিক,প্রেমিকা অবসর খুঁজে নেবে আমার ছায়ায়
নিভৃতে সেরে নেবে তাদের ব্যাস্ত চুম্বন।
শুধু আমার এই কাঠ শরীর থেকে অশ্রুপাত হবেনা কখনো।
যা তোমার অত্যন্ত সুরক্ষিত পাওনা
গতরাত্রির অন্তর্বাস খুলে রেখে তাই  মানুষ হয়ে 
থাকি তোমার ঘুমের প্রচ্ছদে
মাঝরাত্তিরে গাছের শরীরে বৃষ্টি নামে।।


[5/15, 9:01 AM] 


 আহ্বান


বৃষ্টিতে আর রিমঝিম শব্দ শুনতে চাইনা
এখন আমি বাজ পড়ার আওয়াজই খুশি হই 
প্রবল বর্ষণে নেমে আসি খোলা আকাশের নিচে 
ধুয়ে যাওয়া মনে নতুন রঙের প্রলেপ দি,
সাজিয়ে নি গোছানো সংলাপ
চলুক না মুখোশের প্রতিযোগিতা
ততক্ষণ অপেক্ষা করবো যতক্ষণ না সুনামি এসে 
আছড়ে পড়ছে, ভাঙছে মৃত্যুর সব ব্যারিকেড 
আমি পাখি জন্মের অপেক্ষায় আছি
আত্মীয় হীন অনন্ত আকাশ।।